আম–নাগা মরিচের আচার রেসিপি 

  • ওমেন্স কর্নার
  • জুন ১২, ২০২৩

আচার বানিয়ে কড়া রোদে শুকানোর এখনই সময়। আম ছাড়াও অন্য ফল দিয়েও তৈরি হচ্ছে মজাদার আচার। সবজিও বাদ যাচ্ছে না। রেসিপি দিয়েছেন নাজিয়া ফারজানা। 

উপকরণ:

নাগা মরিচ ৫০০ গ্রাম (বোঁটাছাড়া), কাঁচা আমের টুকরা ১ কেজি, শর্ষেবাটা ১ টেবিল চামচ, ধনেগুঁড়া ১ টেবিল চামচ, পাঁচফোড়ন আর মেথি একসঙ্গে ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ২ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া ২ চা-চামচ, চিনি ১ কাপ, ভিনেগার ১ কাপ, রসুনের কোয়া ১৫ থেকে ২০টি, খাঁটি শর্ষের তেল ২ কাপ, তেঁতুলের পানি ১ কাপ, লবণ ২ চা-চামচ।

আরো পড়ুন: 

মজাদার স্বাদে বানিয়ে নিন করমচা আচার

স্বাস্থ্যগুণ সমৃদ্ধ আমলকির আচার রেসিপি

কাঁচা আমের ভর্তা রেসিপি 

 প্রণালি:

কাঁচা আম ধুয়ে নিন, টুকরা করে কেটে নিন। এরপর কাটা আমে লবণ মাখিয়ে রাখুন। লবণ দেওয়ার কারণে আম থেকে পানি বের হয়ে আসবে। এরপর পাতলা সুতি কাপড়ে আম নিয়ে চেপে পানি বের করে নিন। মরিচ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে ফেলুন। মরিচগুলো ছুরি দিয়ে মাঝখান থেকে কেটে নিন। কাটা মরিচ ভিনেগারে ৩ থেকে ৪ ঘণ্টা ভিজিয়ে রাখুন।

এরপর ধনেগুঁড়া, শর্ষে ও পাঁচফোড়ন ভেজে গুঁড়া করে নিন। তেল দিয়ে বাটা মসলা দিন। এরপর ভিনেগার দিয়ে কষিয়ে ফেলুন। তেঁতুলপানি, চিনি, নাগা মরিচ, আম, রসুন ও সিরকা দিয়ে নেড়ে দিন। অল্প আঁচে জ্বাল দিতে থাকুন। সেদ্ধ হলে গুঁড়া মসলা দিয়ে ভুনা নামিয়ে ফেলুন। এখন ছড়ানো পাত্রে নিয়ে নিন। ২ থেকে ৩ দিন রোদে রেখে দিতে হবে। বয়ামে শর্ষের তেল ঢালুন। এরপর আচারটি ধীরে ধীরে ঢালুন বয়ামে। আচার শর্ষের তেলে ডোবানো অবস্থায় থাকবে। মাঝেমধ্যে রোদে দেবেন। তা না হলে নষ্ট হয়ে যেতে পারে।

রেসিপি ক্রেডিট: প্রথম আলো 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment